ইয়েমেনে সৌদি জোটের হামলায় ৩৮ হুতি যোদ্ধা নিহত

ইয়েমেনে সৌদি জোটের হামলায় ৩৮ হুতি যোদ্ধা নিহত

ইয়েমেনের রাজধানী সানায় সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় নিরাপত্তা পরিদর্শকসহ ৩৮ হুতি যোদ্ধা নিহত হয়েছেন।শুক্রবার সন্ধ্যায় এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে সাংবাদমাধ্যম আল আরাবিয়া।সানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনের ভেতর কমান্ডারদের বৈঠক চলাকালে তাদের লক্ষ্যবস্তু বানানো হয়।

গত সপ্তাহে সৌদি হামলায় নিহত হুতি মিলিশিয়াদের দ্বিতীয় প্রধান সালেহ আল সাম্মাদের দাফনের বিষয়ে সিদ্ধান্ত নিতে ওই বৈঠকটি বসেছিল।আল আরাবিয়া জানায়, হুতি সরকারের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী আবদেল হাকিম আল খাওয়ানিসহ শীর্ষ পর্যায়ের নেতারা ওই বৈঠকে ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা বলেন, ওই হামলার পর হুতিরা ইয়েমেনি সেনা, সরকারি কর্মকর্তা ও নাগরিকদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে।ইয়েমেনের অধিকাংশ অঞ্চল হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। ২০১৪ সালে দেশটির তৎকালীণ প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদির বিরুদ্ধে বিদ্রোহ করে হুতিরা।

২০১৫ সালের মার্চে সৌদি আরবের নেতৃত্বে কয়েকটি আরব দেশের একটি জোট ইয়েমেনে বিদ্রোহীদের বিরুদ্ধে বোমাবর্ষণ শুরু করে।সেই থেকে এখন পর্যন্ত ইয়েমেনে ১৬ হাজারের বেশি বিমান হামলা চালিয়েছে সৌদি জোট। যুক্তরাষ্ট্র এই জোটকে অস্ত্র ও অন্যান্য সামরিক সহযোগিতা করে যাচ্ছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment